Advanced Search
Your search results

বাড়ি নির্মাণে কেন কনক্রিট ব্লক ব্যবহার করবেন?

Posted by redbricksbd on August 22, 2022
0

কনক্রিট ব্লক মূলত সিমেন্ট, বালি, পাথর, এবং স্টোন ডাস্ট এর মিশ্রনে তৈরি এক ধরনের ইট (আকারে একটি সাধারণ ইটের ৫ গুণ বড়) যা সাধারণ লাল ইটের পরিবর্তে ব্যবহৃত হয়ে থাকে। আমরা ইতোমধ্যেই জানি যে, ঢাকা বায়ু দূষণের অন্যতম শীর্ষ নগরী। এই দূষণের পেছনে অন্যতম কারন ঢাকার আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ইট ভাটাগুলো। উচ্চ তাপে মাটি পুড়িয়ে ইট তৈরি করা হয় বলে এর কালো ধোঁয়া বিষিয়ে তুলছে বাতাস। কিন্তু ইটের উৎপাদন বন্ধ করে দিলে তো থমকে যাবে সমস্ত উন্নয়ন প্রকল্প। তাই ইটের আধুনিক বিকল্প হতে যাচ্ছে কনক্রিট ব্লক যার মাধ্যমে পরিবেশ দূষণ ছাড়াই চালিয়ে নেয়া যাবে আবাসন, বাণিজ্যিক ভবন, সহ যে কোন স্থাপনা নির্মান।

কনক্রিট ব্লক কি?

কনক্রিট ব্লক মূলত সিমেন্ট, বালি, পাথর, এবং স্টোন ডাস্ট এর মিশ্রনে তৈরি এক ধরনের ইট (আকারে একটি সাধারণ ইটের ৫ গুণ বড়) যা সাধারণ লাল ইটের পরিবর্তে ব্যবহৃত হয়ে থাকে। ৮০% বালি এবং ২০% সিমেন্টের সাথে সামান্য পরিমাণ স্টোন ডাস্ট, কেমিক্যাল, এবং পাথর মিশিয়ে এই  মিশিয়ে কনক্রিট ব্লক তৈরি হয়ে থাকে। এটি সাধারণ লাল ইটের তুলনায় হালকা, মজবুত, এবং পরিবেশ বান্ধব।  

কনক্রিট ব্লকে খরচ কম

সাধারণত একটি কনক্রিট ব্লকের আকার একটি সাধারণ ইটের তুলনায় ৫ গুণ বড় হয়ে থাকে। অর্থাৎ, একটি কনক্রিট ব্লকে আপনার ৫ টি ইটের কাজ করবে। একটি কনক্রিট ব্লকের দাম পড়ে গড়ে ৩০ টাকা। অন্যদিকে ৫ টি ইটের দাম পড়ে ৬০ টাকা। অর্থাৎ, ইটের বদলে কনক্রিট ব্লক ব্যবহারে আপনার খরচ বাঁচবে অর্ধেক। এছাড়াও, একটি কনক্রিট ব্লক ৫ টি ইটের কাজ করে বলে কম সময় এবং কম শ্রমিক প্রয়োজন হয় গাঁথুনির সময়। এতেও আপনার নির্মাণ খরচ অনেকটা কমে আসে।

কনক্রিট ব্লক পরিবেশ বান্ধব

সাধারণ লাল ইট প্রস্তুত করা হয়ে থাকে মাটি পুড়িয়ে যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। অন্যদিকে, কনক্রিট ব্লক তৈরি হয় ডাইসে সিমেন্ট, বালি, পাথর, এবং কেমিক্যালের মিশ্রনে। এই তৈরি প্রক্রিয়ায় কোন ধরনের কার্বন নিঃসরণ হয় না। সরকার ইতোমধ্যেই ইট ভাটাগুলো বন্ধ করার পরিকল্পনা করছে। এছাড়াও পরিবেশবাদী সংগঠন এবং আন্তর্জাতিক চাপও রয়েছে পরিবেশ দূষণকারী ইট ভাটা বন্ধে। তাই বলাই যায়, কনক্রিট ব্লকই আগামী দিনের নির্মান খাতে টেকসই সমাধান।

রক্ষা পাবে কৃষি জমি

সাধারণ লাল ইট তৈরি হয়ে থাকে মাটি পুড়িয়ে। এই বিপুল পরিমাণ মাটি প্রতি বছর কৃষি জমি থেকে তুলে নেয়া হচ্ছে। গবেষণায় দেখা গেছে, ইট ভাটায় কৃষি জমির মাটি ব্যবহারের ফলে বছরে ১ শতাংশ হারে কৃষি জমি কমছে। এই পরিস্থিতে ভবিষ্যত প্রজন্মের খাদ্য নিরাপত্তায় ইটের বিকল্প হিসেবে কনক্রিট ব্লক ব্যবহারের কোন বিকল্প নেই।

স্থাপনা হবে অধিক বাসযোগ্য

কনক্রিট ব্লকের ভেতরটা হয়ে থাকে ফাঁপা। যার কারনে একে কনক্রিটের হলো ব্লকও বলা হয়ে থাকে। ভেতরে ফাঁপা হওয়ায় ওজনে হালকা এবং পরিবহন খরচও কম। ভেতর ফাঁপা হওয়ায় তাপ ও শব্দ প্রতিরোধী। যার ফলে গরমের সময় আপনার ঘর থাকবে ঠান্ডা এবং বাইরের কোলাহলও আপনাকে কষ্ট দেবে কম। এছাড়াও, কনক্রিট ব্লকের মাধ্যমে ইলেকট্রিক ও পানির লাইন টানাও সহজ। তাই সব মিলিয়ে কনক্রিট ব্লক যে ইটের আদর্শ বিকল্প তা বলা বাহুল্য।

উপরে উল্লেখিত বিষয়গুলো ছাড়াও কনক্রিট ব্লক ভূমিকম্প প্রতিরোধেও কার্যকরী। উন্নত বিশ্বে অর্থাৎ, পশ্চিম ইউরোপ এবং উত্তর আমেরিকাতেও কনক্রিটের হলো ব্লক ব্যবহৃত হয় স্থাপনা নির্মাণে। তাই আসুন টেকসই উন্নয়ন এবং ভবিষ্যৎ প্রজন্মের নিরাপত্তায় কনক্রিট ব্লক ব্যবহার করি।

আমাদের অন্যান্য ব্লগগুলো পড়তে পারেন এখানে

আমাদের ব্লগ ও প্রোপার্টিগুলোর নিয়মিত আপডেট পেতে যুক্ত থাকুন আমাদের ফেসবুক পেজে।

Leave a Reply

Your email address will not be published.

Compare Listings

Get in touch!

Fill out this form and we will be in touch with you very soon.